Wednesday, May 24, 2006

লেখালেখি বা খেলাধুলা




প্রথম পাতা:

তুই এখন মরচে ধরা জুবুথুবু একটা বুড়ি৷ ঐ কুঁচকে ফুঁচকে আছে দুই/একটা যতিচিহ্ন৷ মা রে,আয় তোর একটু স্ট্যাটাস
বদলাই৷ চল,বেলা যে পড়ে এলো৷
তার মানে একটা মাথা ছিল৷ কান টানলে মাথা, বা মাথা টানলে কানের মত কেস৷ মাথায় ছিল স্যার যদুনাথের আদি
ভারতবর্ষের কথা৷ দুনিয়ার তামাম খেলাওয়ালা থেকে রাস্তার মোড়ে দাঁড়ানো ঠোলাদের কথা৷ রেফারির বাঁশি ছেঁড়া আমাদের এই
খেলাধুলোয় পূর্ণিমার চাঁদ থাক ঝলসানো রুটি হয়ে৷
ভাসা ভাসা নয় পুরোপুরি ই আপনি আছেন বাংলা ভাষায়,সে নৌকাই চালান আর নরম তারে কাঁচি করুন৷ আপনার কাজ
সংযোজনের৷ ঠোঁট ফাঁক, জিভ নড়লে আপনিও সংযোজন করছেন বাংলা ভাষা৷ যোগাড় করা লেখা,অভিজ্ঞন চর্চা, মেনুকার্ড,
ক্যাশমেমো,ডাক্তারের prescription,তারপরে পাতি,পাতি,পাতি... বাংলা ভাষা চর্চা করছেন, লেখা পাঠান, ছেপে দেয়া যাবে৷
তাহলে এটা সংগৃহীত লেখা,সমুহ বাংলা চর্চার নিদর্শন৷ জানালার বাইরে যাদের মোঁষে ফোঁসে তাড়াচ্ছে, তারা কিছু অ-সিরিয়াস
বিষয় নিয়ে সিরিয়াসলি মাথা ঘামান দেখি৷ লিখে ফেলুননা মিনিবাস-ট্রাকের পেছনকার সেই প্রবাদ বাক্যগুলো ,নিজের মাথাটাকে
ঝাঁকিয়ে ফাঁকিয়ে দেখুন সেগুলো কার কি পাকা ধানে মই দিচ্ছে৷ ক্লিক করুন,আসলেও আসতে পারে আমাদের দুটো খড়বিঁচ
আলি৷
আয় মা, গা-ঝাড়া দি,এই তো খেলাধুলো করার উৎক্বষ্ট সময়৷


6 comments:

আমি সুমেরু said...

ফন্টের প্রতি নজর দেওয়া বলতে কি বোঝাচ্ছে ? একটু ডিটেলে লিখুন ৷ কিছু লেখাতে টাইপ ভাঙা আছে , সেগুলো আস্তে আস্তে ঠিক করছি, নতুন লেখায় সেই ধরবের প্যাটার্ন রচনা নেই, কিছু লেখায় ইংরাজী অলফাবেট ব্যবহার করে বেশ মজা পেয়েছি তাই ওগুলো বদলাবো না ভাবছি ৷
'Rি' নিয়ে চিরকালীন সমস্যা আছে, খন্ড 'ত' নিয়েও ৷ বলুন, একটু পা চালিয়ে বলুন ৷

আমি সুমেরু said...

হুম, বুঝলাম ৷ তবে একটি বাদে সব লেখাই বোল্ডে আছে ৷ আসলে সমস্যাটা আমার মনিটরে, আমি কিছ্হুই প্রায় দেখতে পাই না ৷ আপনাদের যখন অসুবিধা হচ্ছে, তখন বদলে দেব ৷

আমি সুমেরু said...

হুম, বুঝলাম ৷ তবে একটি বাদে সব লেখাই বোল্ডে আছে ৷ আসলে সমস্যাটা আমার মনিটরে, আমি কিছুই প্রায় দেখতে পাই না ৷ আপনাদের যখন অসুবিধা হচ্ছে, তখন বদলে দেব ৷

Arijit said...

খণ্ড ত লেখা যায় তো - ৎ - এই তো লিখলুম। t`` লিখলেই খণ্ড ত। আর "ঋ" হল rri - জলদি জলদি লিখে ফেলতে হবে। শুধু দুদিকে জাস্টিফাই করতে গেলে ছড়িয়ে যায়ঃ-((

আপডেট হচ্ছে না কেন?

Arijit said...

খণ্ড ত লেখা যায় তো - ৎ - এই তো লিখলুম। t`` লিখলেই খণ্ড ত। আর "ঋ" হল rri - জলদি জলদি লিখে ফেলতে হবে। শুধু দুদিকে জাস্টিফাই করতে গেলে ছড়িয়ে যায়ঃ-((

আপডেট হচ্ছে না কেন?

Sadiq said...

the picture included has very nice perspective. liked that.